Text size A A A
Color C C C C

সেবা পাবার ধাপসমূহ


অফিসের নামঃ
বিষয়বস্তু
ক) বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি নবায়ন, কমিটি সংক্রান্ত কার্যাবলী (আংশিক) অত্রাফিসের মাধ্যমে সুপারিশ সহ উর্ধ্বতন কার্যালয়ে প্রেরণ করা হয়।
খ) এসব প্রতিষ্ঠানে জনবল (শিক্ষক/কর্মচারী) নিয়োগের জন্য বিভিন্ন নির্দেশাবলী দান এবং নিয়োগ কমিটিতে সরকারি প্রতিনিধি মনোনয়ন দেয়া হয়ে থাকে।
গ) মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের এমপিও ভুক্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র যাচায়ান্তে সুপারিশ সহ ডিজি অফিসে প্রেরণ করা হয়।
ঘ) এ পর্যায়ের সকল কর্মকর্তা/ শিক্ষক/কর্মচারীদের টাইম স্কেল, বি,এড স্কেল সহ সকল আর্থিক সুবিধা প্রাপ্তির বিষয়ে প্রতিষ্ঠান প্রধানের আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে থাকে।
ঙ) উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে অথবা অধ:স্তন কোন শিক্ষক অথবা কোন নাগরিকের গ্রহনযোগ্য অভিযোগের ভিত্তিতে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে তা সুপারিশ সহ যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়।
চ) কর্তৃপক্ষের নির্দেশক্রমে অথবা আকস্মিকভাবে অথবা প্রতিষ্ঠানের যুক্তিসংগত আবেদনের প্রেক্ষিতে (শাখা খোলা, বভিাগ খোলা ইত্যাদি) প্রতিমাসেরই বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়ে থাকে।
ছ) অত্রাফিসের অধীনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের কার্যাবলী তদারকী, কর্মচারীদের বিভিন্ন প্রকার ছুটি মঞ্জুর ও আর্থিক সুবিধার বিষয়ে সুপারিশ করা হয়।
জ) শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প যেমন SESDP TQI-SEP, SEQAEP, ICT ও FSSP ইত্যাদির বিভিন্ন কার্যক্রম অত্রাফিসের মাধ্যমে বাস্তবায়ন করা হয়ে থাকে।
ঝ) বিভিন্ন প্রকার শিক্ষক প্রশিক্ষণ এস,এম,সি সদস্যদের প্রশিক্ষণ অত্রাফিসের মাধ্যমে সম্পন্ন হয়।
ঞ) মাধ্যমিক স্তরের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান পর্যবেক্ষণ হিসাব সংরক্ষণ ইত্যাদি করা হয়ে থাকে।